মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

কুমিল্লাহাড়ী ঠাকুরগাঁও সদর।

বলাকা উদ্যান (কুমিলস্না হাড়ি) বিনোদন কেন্দ্র ও পিকনিক স্পট ব্যবস্থাপনা / পরিচালনা ম্যনুয়েল-২০১৫

 

পরিচিতি ও পটভূমিঃ-

বলাকা উদ্যান(কুমিলস্না হাড়ি) বিনোদন কেন্দ্র ও পিকনিক স্পট ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদের দÿÿন-পূর্বে প্রায় ৬.০০ কি.মি. দূরে জগন্নাথপুর ইউনিয়নে অবস্থিত। গৌরীপুর মৌজার জে এল নং-১৮৯ খতিয়ান নং-১ দাগ নং- ২১৮৩, ২১৮৪, ২১৮৫-এ যথাক্রমে ৫.৮৮ একর, ৪.০৬ একর ও ০.৭৪ একুনে ১০.৬৮ একর জমি রয়েছে যার শ্রেনী পুকুর। তবে বিনোদন কেন্দ্রটি বর্তমানে গড়ে প্রায় ৮.৪০ একর জমিতে অবস্থিত যার দৈর্ঘ্য গড়ে প্রায় ৬১৫ ফুট এবং প্রস্থ গড়ে ৫৯৫ ফুট। লোকশ্রুতিতে জানা যায়, উক্ত পুকুর খননের সময় কুমিলস্না এলাকায় ব্যবহৃত প্রচুর পরিমান মাটি হাড়ি পাওয়া যায় এবং হাড়িগুলোতে প্রাচীন মূদ্রা পাওয়া যায় তারপর থেকে এই পুকুর কুমিলস্না হাড়ি হিসেবে পরিচিতি লাভ করে। উপজেলা পরিষদ গঠন হওয়ার পর হতে অর্থাৎ ১৯৮৪ সাল হতে উক্ত কেন্দ্রটির উন্নয়নে কাজ করছে, যার মধ্যে রয়েছে বাউন্ডারী ওয়াল তৈরী, ঘাটলা তৈরী, বৃÿ রোপন, জেলা পরিষদের সহায়তায় সংযোগ সড়ক তৈরী সহ বিভিন্ন ছোট-খাট স্থাপনা। উপজেলা পরিষদ সার্বÿনিক পাহাড়ার ব্যবস্থা করে এর উপরিস্থ স্থাপনা, বৃÿ ও অন্যান্য সম্পদের সুরÿা করে আসছে। দীর্ঘ প্রায় ৩২ বৎসর যাবৎ উপজেলা পরিষদ এই কেন্দ্রের পরিচর্যা করে আসছে। বর্তমানে ঠাকুরগাঁও সদর উপজেলায় প্রায় ৬.০০ লÿ লোকের বাস যার মধ্যে প্রায় লÿাধিক শিশুও রয়েছে। তাদের মানসিক বিকাশের জন্য তেমন কোন বিনোদন কেন্দ্র না থাকায় বর্তমান উপজেলা পরিষদ কেন্দ্রটির নবরূপ প্রদানের জন্য ‘‘বিশেষ প্রকল্প’’ হিসেবে গ্রহন করে। শিশুদের মনোজগত পরিবর্তন করার নিমিত্ত কিছু আধুনিক রাইডার, পিকনিক স্পটের উপকরণ, রেস্ট হাউজ আধুনিকি করন, পাবলিক টয়লেট নির্মাণ ইত্যাদি উক্ত প্রকল্পে অমর্ত্মভূক্ত করা হয়।

লÿ্য ও উদ্দেশ্যঃ- বলাকা উদ্যান (কুমিলস্না হাড়ি) বিনোদন কেন্দ্র ও পিকনিক স্পট ঠাকুরগাঁও সদর উপজেলা তথা সমগ্র বাংলাদেশের শিশু-কিশোর, ছাত্র-ছাত্রী এবং সাধারন জনগনের বিনোদন কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। এই প্রতিষ্ঠানটি কোন ব্যবসায়িক উদ্দেশ্য নয় বরং এলাকার সাধারন জনগনের অবস্থা বিশেষ গুরম্নত্বের সাথে বিবেচনা করে পরিচালিত হবে। রাষট্র কর্তৃক বিশেষ প্রাধিকার প্রাপ্ত ব্যাক্তি, ভিআইপি, সিআইপি, সরকারের উর্ধতন কর্মকর্তাগন ও তাদের পরিবার বিশেষ সুবিধা ভোগ করবে। তাছাড়া এই প্রকল্পে যদি সরকার কর্তৃক কোন ধরনের উন্নয়ন কিংবা প্রচারনার ব্যবস্থা গ্রহন করে তবে তা কৃতজ্ঞতার সাথে গ্রহন করা হবে। যে কোন বে-সরকারী প্রতিষ্ঠান/ প্রতিষ্ঠান কর্তৃক প্রকল্পের উন্নয়নের কোন প্রসত্মাব করলে তা ব্যবস্থাপনা কমিটি বিশেষ ভাবে বিচার বিশস্নষন পূর্বক প্রয়োজন বোধে পরিষদের সাথে পরার্মশক্রমে সিদ্ধামত্ম নিবে।

বলাকা উদ্যান (কুমিলস্না হাড়ি) বিনোদন কেন্দ্র ও পিকনিক স্পট সুষ্ঠুভাবে পরিচালনার নিমিত্ত নিমেণাক্ত কমিটি কর্তৃক পরিচালিত হবে।

ক) ব্যবস্থাপনা/পরিচালনা কমিটিঃ-

                (১)  মাননীয় সংসদ সদস্য, ৩-ঠাকুরগাঁও-১                 -                       উপদেষটা।

            (২) চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ঠাকুরগাঁও সদর       -                       সভাপতি।

(৩) উপজেলা নির্বাহী অফিসার, ঠাকুরগাঁও সদর           -                       নির্বাহী সভাপতি।

            (৪) সহাকারী কমিশনার(ভূমি), ঠাকুরগাঁও সদর                                    সহ-সভাপতি।

            (৫) উপজেলা কৃষি কর্মকর্তা, ঠাকুরগাঁও সদর               -                       সদস্য।

            (৬) উপজেল প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা, ঠাকুরগাঁও সদর           -                       সদস্য।

(৭-১০)উপজেলা পরিষদের সদস্য (পরিষদ কর্তৃক মনোনিত)-                  সদস্য।

৯) উপজেলা প্রকৌশলী, এজিইডি, ঠাকুরগাঁও সদর         -                       সদস্য-সচিব।

 

ব্যবস্থাপনা কমিটি বলাকা উদ্যান (কুমিলস্নাহাড়ি) বিনোদনকেন্দ্র ও পিকনিক ষ্পট এর নির্বাহী কার্যক্রম পরিচালনা করবে। নির্বাহী কার্যক্রম বলতে কর্মচারী নিয়োগ ও নিরাপত্তাসহ যাবতীয় ব্যবস্থাপনা কার্যক্রমকে বুঝাবে।

 

গ) কর্মচারী সংক্রামত্ম :

বলাকা উদ্যান (কুমিলস্নাহাড়ি) বিনোদন কেন্দ্র ও পিকনিক ষ্পট এ দু’ ধরনের কর্মচারীর ব্যবস্থা থাকবে। (১) স্থায়ী ও (২) অস্থায়ী।

(1)    স্থায়ী কর্মচারী : বলাকা উদ্যান (কুমিলস্নাহাড়ি) বিনোদন কেন্দ্র ও পিকনিক ষ্পট এ নিমণ বর্ণিত পদে স্থায়ী কর্মচারী নিয়োগ করা হবে :-

ক্রমিক নং

পদের নাম

পদ সংখ্যা

মমত্মব্য

০১

ব্যবস্থাপক

০১

 

০২

হিসাব সহকারী

০১

 

০৩

নিরাপত্তা কর্মী

০৪

 

০৪

ইলেকট্রিশিয়ান/মেকানিক

০১

 

 

স্থায়ী কর্মচারীগণ সারা বছরের জন্য নিয়োজিত হবেন এবং উপজেলা পরিষদ হতে নিয়মিত বেতন/ভাতা প্রাপ্ত হবেন। বেতন-ভাতাদি পরিচালনা পরিষদ নির্ধারণ করবেন।

(2)    অস্থায়ী কর্মচারী : বলাকা উদ্যান (কুমিলস্নাহাড়ি) বিনোদন কেন্দ্র ও পিকনিক ষ্পট এ নিমণ বর্ণিত পদে অস্থায়ী কর্মচারী নিযুক্ত থাকবে :-

ক্রমিক নং

পদের নাম

পদ সংখ্যা

মমত্মব্য

০১

রাইডার চালক (রেলগাড়ি)

০১

 

০২

রাইডার চালক (নাগরদোলা)

০১

 

০৩

রাইডার চালক  (বোট)

০১

 

০৪

টিকেট বিক্রেতা

০২

 

 

 অস্থায়ী কর্মচারীদের চাকুরীর সময়-সীমা পরিচালনা পরিষদ নির্ধারণ করবেন। এ সময়-সীমা ডিসেম্বর মাস হতে ফ্রেব্রয়ারী তিন মাস হতে পারে। আবার বছরের বিশেষ বিশেষ উৎসব চলাকালে নির্দিষ্ট সময়ের/মেয়াদের জন্য নিয়োজিত হতে পারেন। কার্য কালীন মেয়াদের জন্য তারা উপজেলা পরিষদ হতে বেতন/ভাতা প্রাপ্ত হবেন। বেতন-ভাতাদিও পরিচালনা পরিষদ নির্ধারণ করবেন। রাইডারের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে পরিচালনা পরিষদ উপদেষ্টা পরিষদের সাথে পরামর্শক্রমে প্রয়োজন অনুপাতে জনবলের সংখ্যা বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

ঘ) আর্থিক ব্যবস্থাপনা :

বলাকা উদ্যান (কুমিলস্নাহাড়ি) বিনোদন কেন্দ্র ও পিকনিক ষ্পট এর বিভিন্ন রাইডার ও বনভোজন দলের নিকট হতে কেবলমাত্র উপজেলা পরিষদ কর্তৃক সরবরাহকৃত রশিদের মাধ্যমে অর্থ আদায় করতে হবে। রশিদ ব্যতিত কোন অর্থ আদায় করা যাবে না। প্রতিদিনের আদায়কৃত অর্থ পর দিন উপজেলা রাজস্ব তহবিলের নির্ধারিত ব্যাংক হিসাবে জমা করতে হবে।