মেনু নির্বাচন করুন

বলাকা উদ্যান বা কুমিল্লা হাড়ি বিনোদন কেন্দ্র ও পিকনিক স্পট

বলাকা উদ্যান বা কুমিলা হাড়ি: একটি বিনোদন কেন্দ্র ও পিকনিক স্পট ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদের দক্ষিন-পূর্বে প্রায় ৬.০০ কি.মি. দূরে জগন্নাথপুর ইউনিয়নে অবস্থিত। তবে বিনোদন কেন্দ্রটি বর্তমানে গড়ে প্রায় ৮.৪০ একর জমিতে অবস্থিত যার দৈর্ঘ্য গড়ে প্রায় ৬১৫ ফুট এবং প্রস্থ গড়ে ৫৯৫ ফুট। লোকশ্রুতিতে জানা যায়, উক্ত পুকুর খননের সময় কুমিলা এলাকায় ব্যবহৃত প্রচুর পরিমান মাটি হাড়ি পাওয়া যায় এবং হাড়িগুলোতে প্রাচীন মূদ্রা পাওয়া যায় তারপর থেকে এই পুকুর কুমিলা হাড়ি হিসেবে পরিচিতি লাভ করে। উপজেলা পরিষদ গঠন হওয়ার পর হতে অর্থাৎ ১৯৮৪ সাল হতে উক্ত কেন্দ্রটির উন্নয়নে কাজ করছে, যার মধ্যে রয়েছে বাউন্ডারী ওয়াল তৈরী, ঘাটলা তৈরী, বৃক্ষ রোপন, জেলা পরিষদের সহায়তায় সংযোগ সড়ক তৈরী সহ বিভিন্ন ছোট-খাট স্থাপনা। উপজেলা পরিষদ সার্বক্ষনিকপাহাড়ার ব্যবস্থা করে এর উপরিস্থ স্থাপনা, বৃক্ষ ও অন্যান্য সম্পদের সুরক্ষাকরে আসছে। দীর্ঘ প্রায় ৩২ বছর যাবৎ উপজেলা পরিষদ এই কেন্দ্রের পরিচর্যা করে আসছে। বর্তমানে ঠাকুরগাঁও সদর উপজেলায় প্রায় ৬.০০ লক্ষ লোকের বাস যার মধ্যে প্রায় লক্ষাধিক শিশুও রয়েছে। তাদের মানসিক বিকাশের জন্য তেমন কোন বিনোদন কেন্দ্র না থাকায় বর্তমান উপজেলা পরিষদ কেন্দ্রটির নবরূপ প্রদানের জন্য ‘‘বিশেষ প্রকল্প’’ হিসেবে গ্রহন করে। শিশুদের মনোজগত পরিবর্তন করার নিমিত্ত কিছু আধুনিক রাইডার, পিকনিক স্পটের উপকরণ, রেস্ট হাউজ আধুনিকি করন, পাবলিক টয়লেট নির্মাণ ইত্যাদি উক্ত প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়।

 

লক্ষ্যও উদ্দেশ্যঃ-  বলাকা উদ্যান বা কুমিল্লা হাড়ি বিনোদন কেন্দ্র ও পিকনিক স্পট ঠাকুরগাঁও সদর উপজেলা তথা সমগ্র বাংলাদেশের শিশু-কিশোর, ছাত্র-ছাত্রী এবং সাধারন জনগনের বিনোদন কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে । এই প্রতিষ্ঠানটি কোন ব্যবসায়িক উদ্দেশ্য নয় বরং এলাকার সাধারন জনগনের অবস্থা বিশেষ গুরম্নত্বের সাথে বিবেচনা করে পরিচালিত হবে । রাষ্ট্র কর্তৃক বিশেষ প্রাধিকার প্রাপ্ত ব্যাক্তি, ভিআইপি, সিআইপি, সরকারের উর্ধতন কর্মকর্তাগন ও তাদের পরিবার বিশেষ সুবিধা ভোগ করবে । তাছাড়া এই প্রকল্পে যদি সরকার কর্তৃক কোন ধরনের উন্নয়ন কিংবা প্রচারনার ব্যবস্থা গ্রহন করে তবে তা কৃতজ্ঞতার সাথে গ্রহন করা হবে । যে কোন বে-সরকারী প্রতিষ্ঠান কর্তৃক প্রকল্পের উন্নয়নের কোন প্রস্তাব করলে তা ব্যবস্থাপনা কমিটি বিশেষ ভাবে বিচার বিশ্লেষণ পূর্বক প্রয়োজন বোধে পরিষদের সাথে পরার্মশক্রমে সিদ্ধান্তনিবে ।

কিভাবে যাওয়া যায়:

বলাকা উদ্যান বা কুমিল্লা হাড়ি ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদের দক্ষিন-পূর্বে প্রায় ৬.০০ কি.মি. দূরে জগন্নাথপুর ইউনিয়নে অবস্থিত । সত্যপীর ব্রীজ বা বাস টার্মিনাল হতে এখানে বাস যোগে বা ব্যাটারী চালিত অটোরিক্সাযোগে বড় খোচা বাড়ী থেকে ০.৫ কিলো পর গৌরীপূর নামক স্থান থেকে দক্ষিন দিকে ০.৫ কিলো দুরত্ব গেলেই বলাকা উদ্যান বা কুমিল্লা হাড়ি যাওয়া যায় ।


Share with :

Facebook Twitter