Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
জাতীয় তথ্য বাতায়ন
ডাউনলোড

অনেক দেশেরই জাতীয় ওয়েব পোর্টাল আছে। সরকার পরিচালিত এ ধরনের সাইট নিজ নিজ দেশের নাগরিকদের তথ্যসেবার পাশাপাশি অনলাইনভিত্তিক বিভিন্ন ধরনের সেবা দেয়। সরকারি সাইটের ডোমেইন বা ওয়েব ঠিকানায় .মড়া-এর সঙ্গে দেশের নির্ধারিত কোড থাকে। যেমন—বাংলাদেশের জাতীয় ওয়েব পোর্টাল www.bangladesh.gov.bd। এখানে .gov-এর পরে যুক্ত হওয়া .bd হচ্ছে কান্ট্রি কোড।

ওয়েব পোর্টালটি ‘বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন’ নামেও পরিচিত। বিভিন্ন সেবা ও তথ্যের পাশাপাশি দেশের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তরের ঠিকানাও এ পোর্টালে রাখা হয়েছে। অর্থাৎ কেউ যদি সরকারি কোনো সাইটের ঠিকানা না জানে, সমস্যা নেই। এই পোর্টালের ঠিকানা জানা থাকলেই এখান থেকে সরকারি বিভিন্ন সাইটে যাওয়া যাবে। বিভিন্ন জেলা-উপজেলার জন্য চালু করা সাইটের লিংকও আছে এখানে।


সর্বসাধারণের জন্য সরকারি নির্দেশনা, বিজ্ঞপ্তির পাশাপাশি বিভিন্ন সেবার জন্য অনলাইনে আবেদন কিংবা নিবন্ধন করা যাবে এ পোর্টাল থেকে। এ ছাড়া পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশন, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, আয়কর, অর্থ ও বাণিজ্য, নিয়োগ, ট্রেন ও বিমানের টিকিট বুকিং, পোস্টাল ও কুরিয়ার, রেডিও-টিভির খবর, ইউটিলিটি বিল, মৎস্য ও প্রাণী, ট্রেজারি চালানসংক্রান্ত সেবার লিংক পাওয়া যাবে পোর্টালটিতে। এখান থেকে দাপ্তরিক কাজের ফরমও ডাউনলোড করা যাবে।

পোর্টালটিতে নিজেদের সম্পর্কে বলা হয়েছে, ‘জাতীয় তথ্য বাতায়ন বিশ্বের অন্যতম বৃহত্তম তথ্য বাতায়ন, যা বাংলাদেশের সব সরকারি অফিসের তথ্য দ্বারা সমৃদ্ধ। সরকারি উদ্যোগে ২৫ হাজার সরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইট একসূত্রে সংযুক্ত করার নজির বিশ্বের বুকে সর্বপ্রথম বাংলাদেশেই স্থাপিত হয়েছে।’